দুর্গাপুরের সিপিএমের মুখ লড়াকু নেতা পঙ্কজ রায় সরকার দল থেকে বহিষ্কৃত

রবিবার,১৬ ই জুন ২০২৪গ

গনেশ চক্রবর্তী, নিউজ বাংলা ডিজিটাল : প্রতিক্ষার অবসান হলো। অবশেষে সিপিএমের দুর্গাপুরের মুখ, সিপিএমের দাপুটে নেতা পঙ্কজ রায় সরকার কে বহিষ্কার করলো সিপিএমের রাজ্য কমিটি। তাকে সরাসরি রবিবার দল থেকে বহিষ্কারের কথা ঘোষণা করেন সিপিএমের রাজ্য কমিটি আরেক নেতা গৌরাঙ্গ চট্টোপাধ্যায়। রবিবার রানীগঞ্জে  সিপিএমের দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলন করে একথা জানান। গৌরাঙ্গ চট্টোপাধ্যায় বলেন মনে করবেন না লোকসভা ভোটে পরাজয়ের জন্য কমরেড পঙ্কজ রায় সরকার কে দল থেকে বহিষ্কার করা হলো। ব্যাপারটা আসলে তা নয় কিন্তু। পঙ্কজ রায় সরকার দল বিরোধী কাজ, দলের রনকৌশলের বিরোধীতা করেছিল পার্টি লাইন অমান্য করছিল বহুদিন ধরে।তাছাড়া দল বার বার সতর্ক করা সত্ত্বেও দলের বিভিন্ন সিদ্ধান্তের বিরোধিতা করেছিল পঙ্কজ।দলের নিয়মেই তাকে দল থেকেই বহিষ্কার করা হলো।সূত্রের খবর গৌরাঙ্গ চট্টোপাধ্যায় যেমন টা বলেন পার্টি লাইন মানছিলেন না পঙ্কজ অর্থাৎ লোকসভা নির্বাচনের সময় পঙ্কজ রায় সরকার দলীয় নির্দেশ অমান্য করে শাসক দল কে নাকি সুবিধা করে দিয়েছেন জেলা কমিটির সন্দেহ এতেই।এখান থেকেই শুরু হয় যত বিপত্তি। শুরু হয় মতান্তর। শুরু হয় দলাদলি।এদিকে দল বিরোধী কাজ করছেন পঙ্কজ এই অভিযোগ কে আধার করে যেমন সিপিএম পঙ্কজ রায় সরকারের বিরুদ্ধে তদন্ত শুরু  করে। তেমনি উল্টো দিকেও পঙ্কজ রায় সরকারের  তৃণমূল কংগ্রেসে যোগদান ছিল শুধু সময়ের অপেক্ষা। সব ঠিকঠাক থাকলে রবিবার বিকেলেই  মন্ত্রী অরুপ বিশ্বাসের, মন্ত্রী মলয় ঘটক সহ জেলা সভাপতি নরেন্দ্রনাথ চক্রবর্তীর উপস্থিতে পঙ্কজ রায় সরকার  তৃণমূল কংগ্রেসে  যোগদান করছেন বলে জানা গেছে।

ছবির সৌজন্যে  ফেসবুক

সেই খবর চাউর হতেই তার আগেই সিপিএম রাজ্য কমিটি পঙ্কজ রায় সরকার কে দল থেকে বহিষ্কার করে দেয়। যদিও এই বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন পঙ্কজ রায় সরকার। তৃণমূল কংগ্রেস ও এখন ই কিছু বলতে নারাজ।  এস এফ আই ছাত্র রাজনীতি করেই রাজনীতিতে উত্থান পঙ্কজ রায় সরকারের।দলের একনিষ্ঠ সৈনিক কমরেড পঙ্কজ রায় সরকার পরবর্তী সময়ে

তার দলের জেমুয়া অঞ্চলের দায়িত্ব পেয়ে সফল ভাবে তা পালন করে সকলের নজরে আসেন। দলের বিভিন্ন পদের দায়িত্ব পান।পরবর্তী সিপিএম রাজ্য পাট থেকে ক্ষমতা চলে গেলে দলের নেতারা যখন পিছুটান দেন তখন পরিছন্ন ভাবমূর্তির পঙ্কজ ই সিপিএমের দুর্গাপুরের একমাত্র মুখ হিসেবে দলের প্রথম সারিতে দাঁড়িয়ে দলকে নেতৃত্ব সঠিক নেতৃত্ব দিয়ে টেনে নিয়ে যান। লোকসভা নির্বাচনের পরপর এমন কি দলের অন্তরে ঘটনা ঘটলো যাতে সরাসরি পঙ্কজ রায় সরকার কে দল থেকে বহিষ্কার করা হলো সেই গল্প হয়তো আর কোনদিন আর সামনে আসবে না বলেই মনে করছেন অনেকে। পঙ্কজ রায় সরকারের এইভাবে হঠাৎ দল থেকে বহিষ্কারের খবরে দুর্গাপুরে রাজনৈতিক চাঞ্চল্যের সৃষ্টি হয়। এদিকে সামনে দুর্গাপুর নগর নিগমের ভোট।তার আগে পঙ্কজ রায় সরকারের তৃণমূল কংগ্রেসে যোগদান যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই রাজনৈতিক ওয়াকিবহাল মহল মনে করছেন।

error: Content is protected !!