দমকলের ডিজির দুর্গাপুর ফায়ার সার্ভিস স্টেশন পরিদর্শন

 

 

 

শুক্রবার,২২শে সেপ্টেম্বর ২০২৩

ব্যুরো নিউজ নিউজ বাংলা ডিজিটাল : দুর্গাপুরে সিটিসেন্টারে শুক্রবার দমকল বিভাগের দপ্তরে পরিদর্শনে এলেন রাজ্য দমকল বাহিনীর ফায়ার ডিজি রণবীর কুমার সিং। দমকল বিভাগের আধিকারিকদের সঙ্গে তিনি এক প্রস্ত আলোচনা করেন। পাশাপাশি দুর্গাপুরের দমকল বাহিনীর বিভিন্ন পরিকাঠামো ও পরিষেবা খতিয়ে দেখেন তিনি এদিন। প্রসঙ্গত বিশ্বকর্মা পুজোর রাতে আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদের ভবনে বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনায় যথেষ্ট এই প্রশ্নের মুখে ফেলে দিয়েছিল দমকল বাহিনীকে। দীর্ঘক্ষণের প্রচেষ্টা এবং দুর্গাপুরের বাইরের অন্ডাল রানীগঞ্জ পানাগর থেকে দমকলের ইঞ্জিন এনে আগুনকে নিয়ন্ত্রণে আনা হয়। মূলত দুর্গাপুরের দমকল বিভাগের স্বল্পপরিকাঠাময় বিশালাকার এই আগুনকে নিয়ন্ত্রণে আনতে বেশ বেগ পেতে হয়েছিল বলে অভিযোগ। যার ফলে সরকারি দপ্তরের আসবাবপত্র সহ বিভিন্ন নথিপত্র পুড়ে ছারখার হয়ে যায়।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে এদিন ডিজি ফায়ার রনবির কুমার সিং জানান জলের অভাবের কারণেই আগুনকে নিয়ন্ত্রণে আনতে দেরি হয়েছিল।

 

পাশাপাশি ক্রমবর্ধমান শহরে একের পর এক এভাবে উঁচু তলা আবাসন গুলি গড়ে উঠেছে অগ্নি নির্বাপক ব্যবস্থা সম্পর্কিত তাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান যে পরিকল্পনা মাফিক অর্থাৎ নিয়ম মেনে যে সকল গুলি উঁচু তলা আবাসন গুলি নির্মাণ করা হচ্ছে তাদের ক্ষেত্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে আগুন নিয়ন্ত্রণে করা খুব একটা অসুবিধার মধ্যে পড়তে হবে না। কিন্তু যে সকল বিল্ডিং গুলি নিয়ম বহির্ভূতভাবে তৈরি হয়েছে বা হচ্ছে তাদের ক্ষেত্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে অসুবিধা পড়তে পারে। তাই প্রত্যেক আবাসনে পর্যাপ্ত পরিমাণ জলের রিজার্ভার যাতে থাকে সেই সব দিকগুলি খতিয়ে দেখে সংশ্লিষ্টদপ্তর গুলি যাতে অনুমতি দেয় বিল্ডিং নির্মাণে সেই বিষয়ে তিনি আলোকপাত করেন এদিন।

error: Content is protected !!