দুর্গাপুরে প্রথম বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে পশু চিকিৎসালয়

শনিবার,৬ই এপ্রিল ২০২৪

 

গনেশ চক্রবর্তী , নিউজ বাংলা ডিজিটাল : দুর্গাপুরের পশুপাখিদের জন্য স্বেচ্ছাসেবী সংগঠন দুর্গাপুর সোসাইটি ফর ক্যারিং পাউস এন্ড ক্লাউসের উদ্যোগে দুর্গাপুরে একটি পশুচিকিৎসালয়’ আরন্যক’ এর সূচনা হলো। দুর্গাপুরের এম এ এম সি টাউন শিপের স্বামী বিবেকানন্দ চৌমাথা রাস্তার পাশে এম এ এম সির একটি পরিত্যক্ত আবাসনে এই পশুচিকিৎসালয়ের সূচনা করা হয়। আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তাপস বন্দোপাধ্যায়ের আন্তরিক প্রচেষ্টায় এম এ এম সির পরিত্যক্ত আবাসনটিকে স্বেচ্ছাসেবী সংগঠন দুর্গাপুর সোসাইটি ফর ক্যারিং পাউস এন্ড ক্লাউসের আবেদনে সাড়া দিয়ে অসুস্থ পশুপাখিদের চিকিৎসালয় করার জন্য বন্টন করা হয় বলে জানান স্বেচ্ছাসেবী সংগঠনের মূল কর্ত্রী কেয়া দুয়ারী দিন্দা।কেয়া দুয়ারী শুক্রবার এক সাংবাদিক সম্মেলন করে জানান দুর্গাপুরে অসুস্থ পশুপাখিদের জন্য বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে এই ধরনের চিকিৎসালয় প্রথম হলো।

আরন্যক পশু চিকিৎসালয়ের সূচনা পর্বে সাংবাদিক সম্মেলনে দুর্গাপুরের বিভিন্ন সংবাদ মাধ্যমের সাংবাদিকরা ।

দুর্গাপুর শহরের রাস্তায় পড়ে থাকা অসুস্থ পশুপাখিরা এবার সুচিকিৎসা পাবে এই হাসপাতাল থেকে। দুর্গাপুরের বহু পশুপাখি প্রেমী মানুষ , শহরের বেশ কয়েকজন শুভাকাঙ্ক্ষী ব্যাবসায়ী সবরকম ভাবে সাহায্য করতে এই জন্য দুর্গাপুর সোসাইটি ফর ক্যারিং পাউস এন্ড ক্লাউসের পাশে দাঁড়িয়েছেন বলে জানা গেছে। তাছাড়া নামকরা সরকারি পশু চিকিৎসালয়ের অবসর প্রাপ্ত চিকিৎসকরাও এই হাসপাতালের পশুপাখিদের চিকিৎসা করবেন বলে জানা গেছে।ইতিমধ্যে এই হাসপাতালে দুটি সারমেয়র ক্যানসারের কিমো থেরাপি ও চলছে বলে জানা গেছে। শুক্রবার বিকেলে সাংবাদিক সম্মেলনে আরন্যক পশু চিকিৎসালয়ের মূল উদ্যোক্তা কেয়া দুয়ারী বলেন এতদিন আমি দুর্গাপুর শহরের রাস্তায় ধারে পড়ে থাকা সারমেয় সহ বিভিন্ন পশুপাখিদের খাওয়ানোর ব্যবস্থা করতাম, চিকিৎসার ব্যবস্থা করতাম।অনেক প্রতিকুল পরিস্থিতি র মধ্যে শীত গ্রীষ্ম বর্ষা তাদের আন্তরিক ভাবে দেখভাল করতাম আমি এবং আমার সংগঠনের সমস্ত সদস্যরা। কিন্তু আমাদের নিজস্ব কোন পশু চিকিৎসালয় ছিল না। পশু পাখিদের ক্যারিং সেন্টার ছিল না শহরে।এটাই বড় আক্ষেপ ছিল আমাদের।

সাংবাদিক সম্মেলন শেষে আরন্যক পশু চিকিৎসালয়ের কর্মকর্তারাদের সঙ্গে সাংবাদিক গনেশ চক্রবর্তী।

এবার আমরা আমাদের নিজস্ব আরন্যক পশু চিকিৎসালয়ের মাধ্যমে দুর্গাপুর শহরের সমস্ত অসুস্থ পশুপাখিদের চিকিৎসা দেবার ব্যবস্থা করতে পারবো এই ভেবেই খুব ভালো লাগছে।কেয়া দুয়ারী বলেন আমরা এখন প্রাথমিকভাবে পশুপাখিদের চিকিৎসা দেবার এখানে ব্যবস্থা করেছি। এরপর হাসপাতালে চিকিৎসা পরিষেবা সংক্রান্ত কাজকর্ম একটু গুছিয়ে নিয়ে দুর্গাপুরের প্রথম বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে পরিচালিত ‘আরন্যক পশু চিকিৎসালয়ের’ এর আনুষ্ঠানিক ভাবে উদ্ধোধন করবো আমরা। আরন্যক পশু চিকিৎসালয়ের মূল কর্ত্রী কেয়া দুয়ারী দিন্দা  নিউজ বাংলা ডিজিটালকে কি বললেন শুনুন..

error: Content is protected !!