বেঙ্গল ডিজিটাল মিডিয়া ডে পালন করা হলো

ব্যুরো নিউজ : সারা পৃথিবী জুড়ে “ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম ডে” হিসেবে ৩মে ঘোষিত দিনটি বহুকাল আগে থেকেই ।  পশ্চিমবঙ্গের সমস্ত ডিজিটাল মিডিয়া কর্মীদের সম্মান জানানোর উদ্দেশ্যে বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশন এর উদ্যোগে ৫ই জুলাই দিনটিকে “বেঙ্গল ডিজিটাল মিডিয়া ডে ” হিসেবে চিহ্নিত করা হলো। ৫ই জুলাই বুধবার “বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশন এর এক বিশেষ প্রতিনিধি দল পশ্চিম বর্ধমান জেলার জেলাশাসক এস অরুণ প্রসাদ কে সম্বর্ধনা দেওয়ার সাথে সাথে ৫ই জুলাই দিনটিকে “বেঙ্গল ডিজিটাল মিডিয়া ডে ” পালনের কথা ঘোষণা করা হয় । প্রতি বছর এই দিনটিতে নানা সামাজিক কর্মকাণ্ড জনকল্যাণকর কাজ করার শপথ নেওয়ার কথা ঘোষণা করা হয়। বেঙ্গল ডিজিটাল মিডিয়া ডে উপলক্ষে পশ্চিম বর্ধমান জেলার জেলা শাসক এস অরুন প্রসাদ বেঙ্গল ডিজিটাল মিডিয়া সহ সমস্ত ডিজিটাল মিডিয়ার সাংবাদিকদের অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশন এর সভাপতি মনোজ কুমার সিংহের নেতৃত্বে বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ অয়ন মুখার্জি এবং ডিজিটাল মিডিয়া বর্ধমান ডটকমে গত তেইশ বছরে ধরে কর্মরত এবং বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশনের প্রাক্তন ট্রেজারার তথা বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশন প্রতিষ্ঠান টি যার মস্তিষ্কপ্রসূত সেই গনেশ চক্রবর্তী সহ পশ্চিম বর্ধমান জেলার বিশিষ্ট সব‌ ডিজিটাল মিডিয়ার বিশিষ্ট সাংবাদিকগণ এর এক প্রতিনিধি দল “উত্তরীয়” “পুষ্প স্তবক” ও “স্মারক” দিয়ে সম্মানিত করেন পশ্চিম বর্ধমান জেলার জেলাশাসক এস. অরুণ প্রসাদ ও অতিরিক্ত জেলাশাসক হরিশঙ্কর পানিকার মহাশয়কে।

বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশন এর সভাপতি মনোজ কুমার সিংহ এদিন জানান “দীর্ঘ কয়েক বছর ধরে বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশন পশ্চিম বর্ধমান জেলা সহ গোটা পশ্চিমবঙ্গ জুড়ে সমস্ত ডিজিটাল মিডিয়া সাংবাদিকদের স্বীকৃতি আদায়ের জন্য লড়াই চালিয়ে যাচ্ছি । রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরকে বহুবার চিঠি দিয়েও কোন লাভ আখিরে হয়নি । তবে কয়েকদিন আগেই নবজোয়ার কর্মসূচিতে যোগ দিতে আসেন পশ্চিমবঙ্গের ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় । সেই সভাতেই বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশন এর পক্ষ থেকে আমরা অভিষেক বন্দ্যোপাধ্যায় এর কাছে রাজ্য সরকারের কাছে ডিজিটাল মিডিয়া সংবাদ কর্মীদের স্বীকৃতি দেওয়ার আবেদন জানাই। মাননীয় সংসদের কথামতো পশ্চিম বর্ধমান জেলার জেলাশাসককে গত ১০ই জুন এক লিখিত আবেদন জানানো হয় বেঙ্গল ডিজিটাল মিডিয়া কর্মী সহ পশ্চিমবঙ্গের সমস্ত ডিজিটাল মিডিয়া কর্মীদের স্বীকৃতি দাবি জানিয়ে ।

পশ্চিম বর্ধমান জেলার মাননীয় জেলাশাসক এস অরুণ প্রসাদ ডিজিটাল মিডিয়া সংগঠনের সেই আবেদন পত্রটি উচ্চ আধিকারিকদের কাছে পাঠান অনুমতির জন্য । গত ৩০ই(তিরিশে) জুন এক বিজ্ঞপ্তি দিয়ে রাজ্য নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গের সমস্ত জেলাশাসককে জানিয়ে দেন যে এবার থেকে প্রিন্ট , ইলেকট্রনিক মিডিয়ার সাথে সাথে ডিজিটাল মিডিয়া কর্মীদের কেউ আসন্ন পঞ্চায়েত নির্বাচনে সংবাদ সংগ্রহের কাজে সুবিধার জন্য সরকারি অনুমোদিত ‘মিডিয়া পাস ‘দেওয়া হবে । “ বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশনের প্রাক্তন ট্রেজারার গনেশ চক্রবর্তী বলেন দীর্ঘ ২৩ বছর ধরে বর্ধমান ডটকম ডিজিটাল মিডিয়াতে আমি কাজ করছি। এতদিন ডিজিটাল মিডিয়ার বৈধতা ছিল না।ডিজিটাল মিডিয়ার বৈধতা আদায়ের জন্য আমি দীর্ঘদিন ধরে লড়াই করছি। ঐক্যবদ্ধ ভাবে লড়াইয়ের জন্য আমি প্রথম বেঙ্গল ডিজিটাল মিডিয়া ফাউন্ডেশনের ‌তৈরির উদ্যোগ নিই। আমার দীর্ঘ দিনের বন্ধু ডিজিটাল মিডিয়ার বিশিষ্ট সাংবাদিক মনোজ কুমার সিংহের নেতৃত্বে মনোজকে ডিজিটাল মিডিয়ার সরকারি স্বীকৃতি লড়াইয়ের জন্য একটা পরিকল্পিত প্লাটফর্ম তৈরি করার প্রস্তাব দিই । পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলার ডিজিটাল মিডিয়ার সাংবাদিকদের এক মঞ্চে আনার জন্য আমরা দুজন প্রথমে উদ্যোগ নিই। তারপর সেই বেঙ্গল ডিজিটাল মিডিয়ার পথ চলা শুরু।আজ‌সেই মনোজ কুমার সিংহ এর হাত ধরেই সারা রাজ্যের ডিজিটাল মিডিয়ার সাংবাদিকদের নির্বাচনের খবর সংগ্রহ করার সরকারি স্বীকৃতি পাওয়ার খুব গর্ববোধ করছি আমি।

error: Content is protected !!