ডিভিসি ডিটিপিএস উচ্ছেদ নোটিশে বিক্ষোভ দুর্গাপুরে

 

 

 

শনিবার,৪ ই নভেম্বর ২০২৩

ব্যুরো নিউজ, নিউজ বাংলা ডিজিটাল : বাঙালির শ্রেষ্ঠ উৎসব শারদ উৎসব শেষ হতে না হতেই উচ্ছেদের খাড়া নেমে আসছে শহর শিল্পাঞ্চল দুর্গাপুরে মায়াবাজার সংলগ্ন ডিভিসি বস্তিতে।দুর্গাপুর ইস্পাতের পর এবার দামোদর ভ্যালি কর্পোরেশনের উচ্ছেদ নোটিশকে ঘিরে উত্তাল হয়ে উঠলো দুর্গাপুরের ৩৬ নম্বর ওয়ার্ডের ডিটিপিএস মায়াবাজার এলাকা। শিল্পায়নে জোর দিতেই এবার কারখানা সম্প্রসারণের কথা ভেবেছেন ডিভিসি কর্তৃপক্ষ। আর সেই কারণেই তাদের জমিতে অবৈধভাবে দখল করে থাকা প্রায় হাজার হাজার মানুষকে উচ্ছেদের নোটিশ ধরায় ডিভিসি কর্তৃপক্ষ। আর সেই নিয়েই শুরু হয়েছে বিক্ষোভ প্রতিবাদ।

 

পুজোর পরই নোটিশ দেয়া হয় বস্তি খালি করে দেওয়ার জন্য, তারপরেই পুনর্বাসনের দাবিতে বিক্ষোভে নামেন বস্তিবাসীরা। কিন্তু কর্তৃপক্ষ তাদের জমিতে অবৈধ দখল করে থাকা বাসিন্দাদের পুনর্বাসনের নিয়ে কোন কথা জানাননি। অভিযোগ উল্টো আগামী ৭ দিনের মধ্যে বস্তি না খালি করলে জলসংযোগ বিদ্যুৎ সংযোগ সবকিছু থেকে বিচ্ছিন্ন করে দেয়া হবে বস্তিবাসীদের বলে নোটিশ দেয়া হয়েছে কর্তৃপক্ষের তরফ থেকে।

 

আর সেই কারণে আবারও শনিবার মায়াবাজার রাস্তায় অবরোধ করে পুনর্বাসনের দাবিতে বিক্ষোভে ফেটে পড়ে ডিভিসি ডিটিপিএস বস্তিবাসীরা।

 

মূলত ডিভিসির নতুন ৮০০ মেগা ইউনিট প্ল্যান্ট নির্মাণের জন্যই জমি প্রয়োজন। সে কারণেই জবরদখল কারীদের উচ্ছেদের নোটিশ ধরায় ডিভিসি কর্তৃপক্ষ।

 

উচ্ছেদের আশঙ্কায় রাতের ঘুম উড়েছে ওই এলাকায় থাকা হাজার হাজার বসবাসকারীদের।উপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসন না দিলে তারা জায়গা ছাড়বে না বলে হুঁশিয়ারি তাদের। বিগত ৫০ থেকে ৬০ বছর ধরে তারা এখানে বসবাস করছে বলে দাবি করেন তারা।

error: Content is protected !!