তাপমাত্রা থেকে বাঁচতে শ্যাম সুন্দরপুর গ্রামে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করলো গ্রামবাসীরা

শনিবার ,৮ই জুন ২০২৪

সোমনাথ মুখার্জী পাণ্ডবেশ্বর :- প্রতিদিন বাড়ছে পৃথিবীর তাপমাত্রা,  বিশ্ব উষ্ণায়ন। মুনাফার  লোভে উন্নয়নের নামে জঙ্গল কেটে সাফ করে তৈরি করছি কংক্রিটের জঙ্গল। যার ফলে বিশ্বজুড়ে কমেছে গাছের সংখ্যা ।স্বাভাবিক কারণেই প্রকৃতির রোষে পড়তে হচ্ছে বিশ্ববাসীকে। ধীরে ধীরে বেড়েছে পৃথিবীর তাপমাত্রা। লাফিয়ে লাফিয়ে বাড়ছে সূর্যের তেজ ৪৫ থেকে ৪৭ ডিগ্রী পর্যন্ত পৌঁছেছে তাপমাত্রা।

এর থেকে রক্ষা পেতে একমাত্র ভরসা গাছপালা, তাই আমাদের উচিত প্রচুর পরিমাণে গাছপালা লাগানো। আগামী পাঁচ বছর এভাবে চলতে থাকলে পৃথিবীর তাপমাত্রা কোন জায়গায় পৌছাবে সেটা ভেবেই শঙ্কিত হতে হচ্ছে এখন থেকেই। তাই প্রত্যেকটি মানুষেরই এই মুহূর্তে চারা গাছ রোপন করা কর্তব্য হয়ে দাঁড়িয়েছে, নতুবা আগামী প্রজন্মকে প্রকৃতির সাংঘাতিক রোষের এর মুখে পড়তে হবে।

একথা মাথায় রেখেই শনিবার পাণ্ডবেশ্বর বিধানসভার শ্যামসুন্দরপুর গ্রামের প্রবোধ ঘোষ, সুজিত মুখার্জি ও গ্রামের অন্যান্য লোকেদের উদ্যোগে শ্যামসুন্দরপুর ইসিএল এর হাসপাতালের সন্নিকটে প্রায় ২০০ টি গাছের চারা রোপন করা হলো। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোলিয়ারীর এজেন্ট অনুপ মন্ডল, ইসিএল এর ডাক্তারবাবু পল্লব আচার্য প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ। ডাক্তার পল্লব আচার্য জানান, বর্তমান সময়ে খুব প্রয়োজন চারা গাছ রোপন করার। তাই এই মুহূর্তে প্রত্যেকটি মানুষকেই এগিয়ে আসতে হবে গাছ লাগাতে। কেননা আগামী দিনের গাছ না বাঁচাতে পারলে সমস্ত প্রাণীকুল সাংঘাতিক সংকটে পড়বে বলে মনে করছেন তিনি।

error: Content is protected !!