গোপালমাঠ হাইস্কুলে ভূগোল মডেল প্রদর্শনী 

বৃহস্পতিবার,১২ই অক্টোবর ২০২৩

ব্যুরো নিউজ, নিউজ বাংলা ডিজিটাল : পড়ুয়াদের হাতে কলমে শিক্ষা ও সৃজনশীলতা বৃদ্ধি করার লক্ষ্যে উদ্যোগী দুর্গাপুরের গোপালমাঠ উচ্চ বিদ্যালয়। পুজোর ছুটির আগেই স্কুলে হয়ে গেল ভূগোল মডেল প্রদর্শন। নবম শ্রেণীর ছাত্রদের উদ্যোগে আয়োজিত প্রদর্শনী দেখে যথেষ্ট উচ্ছাস প্রকাশ করেন শিক্ষক শিক্ষিকারা। বাঁধা ধরা পড়াশোনার বাইরে একটা দিন পড়ুয়াদের কাজে সকলেই খুশি।

নবম শ্রেণীর ছাত্রদের দ্বারা আয়োজিত ভূগোল মডেল প্রদর্শনীর উদ্বোধন করেন ডিএমসির প্রাক্তন মেয়র পরিষদ ও প্রাক্তন ছাত্র প্রভাত চ্যাটার্জী ও প্রধান শিক্ষক ধূর্যটি সাহা। প্রায় ২০ জন ছাত্র মিলে চারটি দলে ভাগ হয়ে ১২ টি মডেল প্রদর্শন করেন। দেখা যায় প্রস্তর চাই খন্ডিকরণ থেকে হিমালয়ের উৎপত্তি, চন্দ্রযান থেকে সূর্যযান, গ্লোবাল ওয়ার্মিং থেকে স্তূপ পর্বত। এছাড়া কেউ আবার স্কুলের পুরো ভবনটি মডেল আকারে তুলে ধরেন। ছাত্রদের চারটি দলের নাম দেওয়া হয় রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও রাজা রামমোহন রায়। প্রদর্শনীতে প্রথম স্থান পেয়েছে রাজা রামমোহন রায় দল। তাদের মডেল ছিল গ্লোবাল ওয়ার্মিং ও স্তূপ পর্বত। দ্বিতীয় স্থান পেয়েছে স্বামী বিবেকানন্দ দল। তাদের তৈরি মডেল চন্দ্রযান ৩, আদিত্য এল ১, প্রস্তর চাই খন্ডিকরণ ও স্কুল ভবন।

পড়ুয়াদের মানসিক বিকাশের জন্য এই ধরনের নানা অনুষ্ঠানস্কুলের তরফে আয়োজন করা হয় বলে জানান প্রধান শিক্ষক। ভূগোল বিষয়ে পড়ুয়াদের আরও জানার জন্য, পাঠ্যপুস্তকের বাইরে হাতেকলমে কিছু শেখা ও বোঝানোর জন্য এই ধরনের প্রদর্শনীর আয়োজন বলে জানান এই স্কুলের ভূগোল বিভাগের শিক্ষক সুমন প্রামাণিক।

error: Content is protected !!