ইসিএলে কয়লার চাঙর ভেঙ্গে মৃত এক আহত দুই

ব্যুরো নিউজ, নিউজ বাংলা ডিজিটাল,অন্ডাল :- দুর্গাপূজায় যখন আনন্দে মেতেছে বাঙালি সেই ঠিক সেই সময় দুঃখের খবর এলো কয়লা খনি অঞ্চল থেকে। প্রত্যেক দিনের মতই বৃহস্পতিবার সকালে  কাজে এসেছিলেন ইসিএল কর্মী মাইনিং সর্দার সারদা চরণ মাহান্তি,আশু মাঝি ও মনোজ ভূঁইয়া। হঠাৎ কর্মরত অবস্থায় কয়লার চাঙর পড়ে গুরুতরূপভাবে আহত হন তিনজনেই। সূত্র মারফত জানা যায় হাসপাতালে নিয়ে যেতেই মাইনিং সর্দার সারদা চরণ মহান্তিকে ডাক্তার মৃত বলে ঘোষণা করেন। দুইজন ইসিএল কর্মী এখনো মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন বলে খবর। ঘটনার খবর জানাজাতেই হতেই খনি কর্মীদের মধ্যে আতঙ্ক ও ক্ষোভের সৃষ্টি হয়। ঘটনাস্থানে পৌঁছায় অন্ডাল থানার পুলিশ ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা কর্মীরা।
আজকের এই দুঃখজনক ঘটনার সম্পূর্ণ দায় ইসিএল কর্তৃপক্ষের বলে দাবি করেন শ্রমিক সংগঠন cmc hms-এর জেনারেল সেক্রেটারি শিবকান্ত পান্ডে। তিনি বলেন বর্তমানে ইসিএল আধিকারিকরা কয়লা খনির নিরাপত্তার দিকে নজর দেন না তারা শুধু ব্যস্ত বেসরকারীকরণ করে খোলা মুখ খনি তৈরি করে কয়লা উৎপাদনে। জীবন হাতে নিয়েই কোলিয়ারি গুলিতে কাজ করতে বাধ্য খনি কর্মীরা। খনি গহবরে নিরাপত্তা একেবারে নেই বললেই চলে বলে দাবি করেন শিবকান্ত বাবু। তিনি বলেন আজকের এই দুর্ঘটনার দায়ী সম্পূর্ণ ইসিএল এর। এবং এর জবাব দিতে হবে ই সি এল এর সংশ্লিষ্ট কোলিয়ারির আধিকারিক থেকে ই সি এল এর সর্বোচ্চ সিএমডিকেও।
একই দাবী করেন শ্রমিক সংগঠন সিটু র নেতা মানবেন্দ্র চ্যাটার্জী এ আই টি ইউ সি নেতা অখিলেশ কুমার সিং। তারা বলেন যেভাবে খনির মধ্যে দুর্ঘটনা গ্রস্ত শ্রমিকদের খনির লিস্ট থেকে তোলা হলো তা অত্যন্ত দুঃখজনক নেই কোন স্ট্রেচার নেই কোন ডাক্তারের ব্যবস্থা। ভাঙ্গা দুলিতে করে তুলে বস্তায় ধরে তাদেরকে অ্যাম্বুলেন্সে চাপানো হলো। যা এরকম একটা নবরত্ন কোম্পানির কাছে লজ্জার। কিভাবে এই দুর্ঘটনা ঘটলো তার সম্পূর্ণ তদন্তের দাবী করেন শ্রমিক সংগঠনের লোকেরা। ঘটনাস্থলে পৌঁছায় অন্ডাল থানার পুলিশ। সংশ্লিষ্ট কোলিয়ারির আধিকারিকদের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েন খনির কর্মীরা।
দুর্ঘটনার খবর জানাজানি হতেই কোলিয়ারি থেকে উধাও হয়েছেন সংশ্লিষ্ট কোলিয়ারীর আধিকারিকরা। তাই এই দুর্ঘটনার বিষয়ে কলিয়ারি কর্তৃপক্ষের কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

error: Content is protected !!